Online Popular News Today

‘আমার বিচার হচ্ছে, আর আপনি পিকনিকে যাচ্ছেন?’

0

২২ জানুয়ারি খুলনা যাবার কথা ছিল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর বিএনপির এক আলোচনা সভায় প্রধান অতিথি হবার কথা ছিল তাঁর। এরই মধ্যে রোববার সকালে শিমুল বিশ্বাসের ফোন এলো মির্জা ফখরুলের মোবাইলে। মির্জা ফখরুল ফোন ধরতেই ওপার থেকে বলা হলো ম্যাডাম কথা বলবেন। বেগম জিয়া ফোন নিয়ে বললেন ‘আমার বিচার হচ্ছে আর আপনি পিকনিক করতে খুলনা যাচ্ছেন?’ মির্জা ফখরুল কিছু বলার আগেই বেগম জিয়া ক্ষিপ্ত কণ্ঠে বললেন ‘২২ তারিখে আমার মামলার তারিখ আপনি জানেন না? আপনারা তো আমার জেলের অপেক্ষা করছেন।’ বলেই ফোনটা কেটে দিলেন বেগম জিয়া। পরে মির্জা ফখরুল টেলিফোনে খুলনার নেতৃবৃন্দকে কর্মসূচি বাতিল করতে বললেন।

নিজস্ব এক ঘনিষ্ঠ কর্মীকে বললেন ‘আমি কি উকিল? আমি ঢাকায় থেকে কি করব। ঢাকার বাইরে নেতা কর্মীরা আমাদের কথা শুনতে চায়। এসময় দল চাঙ্গা করতে ঢাকার বাইরে কর্মসূচী দরকার। এসব ম্যাডামকে বোঝাবে কে?’

খুলনার পূর্ব নির্ধারিত আলোচনা অনুষ্ঠানও বাতিল হয়ে গেছে বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার
পুরুষের পিলেই মহিলার গর্ভে সন্তানের ‘নো এন্ট্রি’
ব্রিটিশ বিজ্ঞানীরা পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল আবিষ্কারের একদম শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছেন। এতদিন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে দুশ্চিন্তায় ভুগ ছিলেন লাখ লাখ দম্পতিদের যৌনজীবন।

এবার তাঁর থেকে মুক্তি পেতে চলেছে। পুরুষের শুক্রাণু ছড়িয়ে পড়ার ক্ষমতাকে স্থিমিত করার মাধ্যমে অবশেষে লন্ডনের বিজ্ঞানীরা সাময়িকভাবে পুরুষদের বন্ধ্যাকরন তৈরির গোপন রহস্য আবিস্কার করতে সক্ষম হয়েছেন।

তারা একটি অতি ক্ষুদ্র ‘ডিজাইনার মিশ্রপর্দার্থ’ তৈরি করেছেন যেখানে মূলত পুরুষদের নিজেদের শুক্রাণু আটকে রাখা যাবে এবং তাদের ছড়িয়ে পড়ার পথটিকে বন্ধ করে দেবে।

শুক্রাণু যখন ছড়িয়ে পড়তে পারবে না তখন স্বাভাবিকভাবেই তা মহিলাদের ডিম্বাণুর সঙ্গে মিশে গর্ভধারণের কোনো সম্ভাবনাই থাকবে না। এই নতুন গবেষণার ফলে পুরুষদের জন্য দ্রুত-কার্যকরী জন্মনিয়ন্ত্রক পিল আবিস্কারের পথটি সুগম হয়েছে।

এই পিল একজন পুরুষ যৌন সঙ্গমের এক ঘণ্টা বা সম্ভবত এক মাত্র মিনিট আগে নিতে পারবে। গবেষকরা বিশ্বাস করেন যে, এর প্রভাব এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে, যার অর্থ এটি গ্রহণ করার একদিন পর হতে তিনি আবারও জন্মদানে সক্ষম হয়ে উঠবেন।

কিন্তু দেখা যায় গর্ভধারণ করার ইচ্ছা পোষণ করলে নারীদেরকে সাধারণত এক সপ্তাহ বা এমনকি এক মাস আগে থেকেই গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের এই গর্ভনিরোধক পিল লাখ লাখ দম্পতিদের উপকৃত করবে, বিশেষ করে যেসব দম্পতিদের ক্ষেত্রে নারীরা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গর্ভনিরোধক ওষুধ সেবন করতে পারেন না।

Leave A Reply

Your email address will not be published.